হোম » প্রকৌশল ও বস্ত্র খাতে আগ্রহ বেশি বিনিয়োগকারীদের

প্রকৌশল ও বস্ত্র খাতে আগ্রহ বেশি বিনিয়োগকারীদের

0 শেয়ার করুন 63 views
প্রকৌশল ও বস্ত্র খাতে আগ্রহ বেশি বিনিয়োগকারীদের

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল মূল্যসূচক ও লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে। এদিন বিনিয়োগকারীদের মাঝে প্রকৌশল ও বস্ত্র খাতের প্রতি আগ্রহ বেশি দেখা গেছে। গতকাল লেনদেনের শীর্ষ পাঁচ খাতের মধ্যে বস্ত্র খাত প্রথম ও প্রকৌশল খাত চতুর্থ অবস্থানে রয়েছে। এদিকে লেনদেনে চতুর্থ স্থানে থাকলেও গতকাল রিটার্নের দিক থেকে শেয়ারদর সবচেয়ে বেশি বেড়েছে প্রকৌশল খাতের ও দ্বিতীয় স্থানে রয়েছে বস্ত্র খাত। গতকাল আলোচ্য খাত দুটি ডিএসইর মোট লেনদেনের ২৪ শতাংশ দখল করে রয়েছে। যা টাকার অংকে সাড়ে চারশ কোটি টাকার বেশি। গতকাল লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল উত্থান ও পতনের মাধ্যমে দিনশেষে উত্থান অবস্থায় লেনদেন শেষ হয়। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৫২ দশমিক ৭৪ পয়েন্ট বেড়ে ৭ হাজার ২৫৮ দশমিক ৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে, যা এর আগের কার্যদিবসে ছিল ৭ হাজার ২০৫ দশমিক ৮২ পয়েন্টে। গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি, লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড, গ্রামীণফোন লিমিটেড, ম্যাকসন্স স্পিনিং লিমিটেড, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, আলিফ ম্যানুফ্যাকচারিং লিমিটেড ও ওরিয়ন ফার্মা লিমিটেডের।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৪ দশমিক ৬৪ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে বস্ত্র খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১২ দশমিক ২৭ শতাংশ দখলে নিয়েছে সাধারণ বীমা খাত। ১১ দশমিক ৩০ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে ওষুধ ও রসায়ন খাত। ৯ দশমিক ২৬ শতাংশ লেনদেনের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল প্রকৌশল খাত। আর ৯ দশমিক শূন্য ৭ শতাংশ লেনদেনের ভিত্তিতে পঞ্চম অবস্থানে রয়েছে আর্থিক খাত।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল সিএসসিএক্স সূচক দিনের ব্যবধানে ১২৫ দশমিক ৭৩ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৭৪৬ দশমিক শূন্য ১ পয়েন্টে অবস্থান করছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১২ হাজার ৬২০ দশমিক ২৭ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩২৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৪টির, কমেছে ১০০টির আর অপরিবর্তিত ছিল ৩৩টির বাজারদর। গতকাল সিএসইতে মোট ৭০ কোটি ২৮ লাখ ৫৭ হাজার ১৩২ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৭৫ কোটি ৭৬ লাখ ৯০ হাজার ২৩৪ টাকার।

এই ধরনের আরও খবর

Leave a Comment