হোম » তালেবান কুন্দুজ সহ ছয়টি প্রাদেশিক রাজধানী যে ভাবে দখল করে

তালেবান কুন্দুজ সহ ছয়টি প্রাদেশিক রাজধানী যে ভাবে দখল করে

0 শেয়ার করুন 102 views
Taliban war Afghanistan conflict

প্রবল যুদ্ধের কারণে কয়েক ডজন ভবন ক্ষতিগ্রস্ত হয় এবং তালিবানরা কৌশলগত উত্তরের প্রাদেশিক রাজধানী কুন্দুজ সহ ছয়টি আফগান প্রদেশের রাজধানী দখল করে নেয়। তালেবান যোদ্ধারা 8 আগস্ট কুন্দুজ শহরের গুরুত্বপূর্ণ সরকারি ভবন দখল করে নেয় এবং সরকারি বাহিনীকে বিমানবন্দর এবং তাদের নিজস্ব সামরিক ঘাঁটির নিয়ন্ত্রণে ঝুলিয়ে রাখে। তালেবানরা উত্তরের শহর সার-ই-পোল এবং তালোকানের নিয়ন্ত্রণে আছে বলে মনে হয়। দক্ষিণ শহর লস্করগাহ এবং উত্তর -পশ্চিমাঞ্চলীয় হেরাত শহরেও তীব্র লড়াই ছিল। মার্কিন নেতৃত্বাধীন বাহিনী তাদের প্রত্যাহারের চূড়ান্ত পর্যায়ে শুরু হওয়ার সাথে সাথে মে মাসে তালেবান সর্বাত্মক আক্রমণ শুরু করে।

আগস্টে তালেবান যোদ্ধাদের এবং আফগান নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষের পর আফগানরা উত্তরাঞ্চলীয় শহর কুন্দুজের ক্ষতিগ্রস্ত দোকানগুলি পরিদর্শন করে। নেতৃত্বাধীন বাহিনী তাদের প্রত্যাহারের চূড়ান্ত পর্যায় শুরু করে।

তালেবান এবং আফগান নিরাপত্তা বাহিনীর মধ্যে যুদ্ধের পর কুন্দুজ শহরের প্রধান চত্বরে একটি তালেবান পতাকা উড়ছে। কুন্দুজের সরকারি বাহিনী শুধুমাত্র বিমানবন্দর এবং তাদের নিজস্ব ঘাঁটির নিয়ন্ত্রণে আছে বলে মনে হচ্ছে, শহরের সব গুরুত্বপূর্ণ সরকারি ভবন তালেবানদের হাতে কুন্দুজের প্রধান কারাগারটিও তালেবানদের নিয়ন্ত্রণে ছিল বলে জানা গেছে।

তালেবান এবং আফগান নিরাপত্তা বাহিনীর মধ্যে যুদ্ধের পর কুন্দুজ শহরের প্রধান চত্বরে একটি তালেবান পতাকা উড়ছে। কুন্দুজের সরকারি বাহিনী শুধুমাত্র বিমানবন্দর এবং তাদের নিজস্ব ঘাঁটির নিয়ন্ত্রণে ছিল বলে মনে হয়, শহরের সব গুরুত্বপূর্ণ সরকারি ভবন তালেবানদের হাতে। কুন্দুজের প্রধান কারাগারটিও তালেবানদের নিয়ন্ত্রণে ছিল বলে জানা গেছে।

কুন্দুজের ক্ষতিগ্রস্ত দোকান থেকে ধোঁয়া উঠছে। আফগান প্রতিরক্ষা মন্ত্রক কুন্দুজের পতনের কথা অস্বীকার করে, এক বিবৃতিতে বলেছিল যে কমান্ডোরা শহরে একটি ক্লিয়ারেন্স অপারেশন শুরু করেছে, যোগ করেছে যে শহরের কেন্দ্রে প্রধান মোড়টি পুনরায় দখল করা হয়েছে এবং জাতীয় টিভি ভবনটি তালেবান যোদ্ধাদের থেকে পরিষ্কার করা হয়েছে।

তালেবান যোদ্ধা এবং আফগান নিরাপত্তা বাহিনীর মধ্যে তুমুল লড়াইয়ের পর কুন্দুজ শহরে ক্ষতিগ্রস্ত দোকানগুলি ধোঁয়াটে পড়ে যায়।

কুনার প্রদেশের গাজিয়াবাদ জেলার একটি স্কুলের ভিতরে বাস্তুচ্যুত পরিবারগুলো বসে। প্রদেশে হাজারেরও বেশি পরিবার বাস্তুচ্যুত হয়েছে এবং তাদের খাদ্য ও আশ্রয়ের মরিয়া প্রয়োজন রয়েছে। দক্ষিণ হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগাহে বিমান হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে একটি স্কুল।

আগস্ট প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতি নিশ্চিত করেছে যে তালেবান অবস্থানের বিরুদ্ধে বিমান হামলা চালানো হয়েছে, এতে ৫৪ জন যোদ্ধা নিহত এবং ২৩ জন আহত হয়েছে।

বিমান হামলার পর লস্করগাহের একটি স্কুল লাইব্রেরি ও স্বাস্থ্য ক্লিনিকক্ষতিগ্রস্ত হয়েছে । প্রাদেশিক পরিষদের সদস্য মজিদ আখুন্দ বলেন, সরকারি বিমান হামলায় ক্লিনিক এবং একটি স্থানীয় উচ্চ বিদ্যালয় ক্ষতিগ্রস্ত হয়েছে।

উত্তর -পশ্চিমাঞ্চলীয় আফগান শহর হেরাত থেকে মানুষ পালিয়ে যাওয়ায় সরকারি সৈন্যরা রাস্তায় টহল দিচ্ছে। তালেবান যোদ্ধাদের সঙ্গে তীব্র যুদ্ধের পর আফগান নিরাপত্তা বাহিনী শহরের কিছু অংশ পুনরুদ্ধার করে।

এই ধরনের আরও খবর

Leave a Comment