হোম » অ্যাপল পণ্যের ওএস আপডেট

অ্যাপল পণ্যের ওএস আপডেট

0 শেয়ার করুন 48 views
অ্যাপল পণ্যের ওএস আপডেট

আইফোন, আইপ্যাড, অ্যাপল ওয়াচ এবং অ্যাপল টিভি ডিভাইসে যথাক্রমে আইওএস, আইপ্যাডওএস ১৫, ওয়াচওএস ৮ এবং টিভিওএস ১৫ আনা শুরু করেছে অ্যাপল। এ সব ওএস হাতে পাওয়ার পর অনেক ‘আপগ্রেড’ চোখে পড়বে ব্যবহারকারীদের।

লক্ষণীয় আপগ্রেডের মধ্যে রয়েছে, আইফোন ও আইপ্যাডের ফেইসটাইম ও মেসেজেস। ফেইসটাইম এখন অ্যাপলের সারাউন্ড সাউন্ড প্রযুক্তি স্প্যাশল অডিও সমর্থন করবে, মনোযোগ নষ্ট করে এমন শব্দগুলোও কমিয়ে নেবে। ওয়েব এবং অ্যান্ড্রয়েডের শেয়ারএবল লিংকের মাধ্যমেও ফেইসটাইমে যোগ দেওয়ার সুবিধা চলে এসেছে।

নিউজ, মিউজিক, টিভি, পডকাস্ট অ্যাপসে মিলবে নিবেদিত ট্যাব। এতে করে বন্ধু ও পরিবারের সদস্যরা যা যা শেয়ার করছে সহজেই নজরে রাখতে পারবেন সেগুলোয়।

নোটিফিকেশনেও এসেছে পরিবর্তন। এখন পুশ অ্যালার্টের বেলায় আরও নিয়ন্ত্রণ পাবেন । নতুন ফোকাস মোডের কোনো একটি সচল করে রেখে শুধু সুনির্দিষ্ট অ্যাপ ও ব্যক্তির নোটিফিকেশন পাওয়ার ব্যবস্থাও করে নেওয়া যাবে। কাজ ও ঘুমানোর জন্যও আলাদা আলাদা প্রোফাইল রয়েছে।

এ ছাড়াও অপারেটিং সিস্টেম নিজেই ব্যবহারকারীর হোম স্ক্রিন সাজাতে পারবে, কোনো অ্যাপগুলো কোন সময় বেশি ব্যবহার করা হতে পারে, সে ভিত্তিতে সেগুলোকে সামনে নিয়ে আসতে পারবে ওএস।

আইওএস ১৫-তে আরও এসেছে ‘লাইভ টেক্সট ফাংশন’। অনেকটা গুগল লেন্সের মতো কাজ করবে এটি। ফিচারটি ছবি, স্ক্রিনশট এবং আশপাশের জগত থেকে লেখা সংগ্রহ করতে পারবে। আপনি সে লেখা সম্পাদনা ও অনুবাদ করতে এবং শেয়ার করতে পারবেন। চিত্রশিল্প, ল্যান্ডমার্ক, গাছ এবং পোষা প্রাণীকে চিহ্নিত করা যাবে ফিচারটির মাধ্যমে।

আইওএসের ম্যাপস, ফটোস এবং ওয়েদার অ্যাপেও মিলবে নতুন ফিচার। স্পটলাইট সার্চ এর মাধ্যমে আরও বেশি ফলাফল পাওয়া যাবে। এমনকি নিজের ছবির বেলাতেও কাজে দেবে ফিচারটি।

আইপ্যাডে বড় পরিসরেই পাওয়া যাবে কুইক নোটস। শুধু নিচের ডান পাশ থেকে সোয়াইপ করে নিয়েই মনের ভাবনা লিখে রাখা যাবে এতে।

উন্মোচনের সময় আইওএস ও আইপ্যাডওএস১৫ –এ মধ্যে ‘শেয়ারপ্লে’ ফিচারটির দেখা মেলেনি। এই ফিচারটি ফেইসটাইমের মাধ্যমে বন্ধু ও পরিবারের সঙ্গে পর্দা ভাগাভাগি করে চলচ্চিত্র, অনুষ্ঠান ও গান উপভোগ করার সুযোগ করে দেয়।

অ্যাপল শেয়ারপ্লে ফিচারটিকে আইওএস ও আইপ্যাডওএস১৫ –তে এবং টিভিওএস ও ম্যাকওএস মনোরে –এ পরে নিয়ে আসবে বলে উঠে এসেছে প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেটের প্রতিবেদনে।

প্রতিষ্ঠানটি শিশু সুরক্ষার যে ফিচার আনার কথা জানিয়েছিলো, তা-ও পরে আনা হবে। বর্তমানে ফিচারটির উন্নয়ন নিয়ে কাজ করছে অ্যাপল।

ওয়াচওএস৮ –এ মনোযোগ দেওয়া হয়েছে স্বাস্থ্য ও মননশীলতার দিকে। এসেছে কিছু নতুন ব্যায়ামের শ্রেণিও। ফোকাস মোড সমর্থন ও কনট্যাক্টস অ্যাপের মাধ্যমে আইফোনের সঙ্গে অ্যাপল ওয়াচের সম্পর্ক এখন আরও নিবিড় হয়ে উঠবে। আগামীতে আসতে পারে ‘পোর্ট্রেইট ওয়াচ ফেইসেস’ এবং একাধিক টাইমারের ফিচারও।

টিভিওএস ১৫ আপডেটের পর এয়ারপডস প্রো ও এয়ারপডস ম্যাক্সসহ অ্যাপল টিভিতে এখন মিলবে স্প্যাশল অডিও সমর্থন। চাইলে অ্যাপল টিভি ৪কে এর সঙ্গে জুড়ে নেওয়া যাবে একাধিক হোমপডস মিনি এবং সেগুলোকে ডিফল্ট স্পিকার হিসেবে ব্যবহার করা যাবে।

ওএস আপডেট কোন ডিভাইসগুলোর জন্য?

আইফোন ৬এস বা পরবর্তী সংস্করণের ডিভাইস, আইফোন এসই বা সপ্তম প্রজন্মের আইপড টাচ-এ ইনস্টল করা যাবে আইওএস ১৫।

পঞ্চম প্রজন্ম বা তার পরবর্তী আইপ্যাড সংস্করণ, আইপ্যাড মিনি ৪ এবং পরবর্তী সংস্করণের ডিভাইস, আইপ্যাড এয়ার ২ ও পরবর্তী সংস্করণ এবং সব আইপ্যঅড প্রো ডিভাইসে ইনস্টল করা যাবে আইপ্যাডওএস ১৫।

নতুন ম্যাক অপারেটিং সিস্টেম ম্যাকওএস আনার তারিখ এখনও জানায়নি অ্যাপল। ধারণা করা হচ্ছে, এটি চলে আসবে এ শরতেই।

আইফোন ১৩ লাইনআপ ও নতুন আইপ্যাড আসার ঠিক কয়েকদিন আগেই বড় মাপের বার্ষিক ফার্মওয়্যার আপডেট নিয়ে হাজির হলো অ্যাপল। এদিকে, এ শরতের শেষেই আসার কথা রয়েছে অ্যাপল ওয়াচ সিরিজ ৭ –এর।

এই ধরনের আরও খবর

Leave a Comment